Oscar জিতলেন হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix)










         


দুনিয়ার সিনেমা জগতের সব থেকে বড় একাডেমি পুরুষ্কার অস্কার এর ঘোষনা হয়ে গেল ১০ ফ্রেবুয়ারী । ১০ ফ্রেবুয়ারী ছিল অস্কার এর দিন । জনপ্রিয় অভিনেতা হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix) জোকার (JOKAR) মুভির জন্য BEST ACTOR পুরুষ্কার জিতলেন । এটা তার অভীনয় জীবনের প্রথম অস্কার (Oscar) পুরুষ্কার।এর আগেও হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix) চার বার অস্কার এর জন্য মনোনীত হয়েছিলেন ।জোকার Dc Comic এর কাল্পনিক শহরের সুপার ভিলেন এর ছবি। জোকার (JOKAR) মুভিতে হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix) এর Creactor এতো টাই বাস্তব লাগছিল যে দর্শক এ ছবিতে তার একটা দৃশ্যও মিস করতে চায় নি । হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix) যে কত ভাল অভিনেতা এটা কারো কাছে লুকানো নেই । Criticized রা এই মুভিতে আট মিনিটের standing ovation দিয়েছেন ।




Oscar এ জোকার মুভি ১১ টি বিভাগে নোমিনেট হয়েছিল সেগুলো হল 
            Best Picture, Best Actor, Best director,Adapted screenply,Makeup and hairstyling,Cinematography, Flim editing,Original score,Sound editing,Sound Mixing,Costume design.





২০১৯ সালের মুক্তি পাওয়া Warner Bros. Pictures এই জোকার মুভি দুনিয়া জুড়ে প্রশংসা কুড়িয়েছিল । জোকার সিনেমাটি মুক্তির সময় ভারতে ইনকামের নতুন এক রেকড গড়েছিল ।




হোয়াকিন ফিনক্স এই নামের আজ কোন পরিচয় এর দরকার নেই । ৪৫ বছর বয়সে তিনি জিতে নিয়েছেন প্রতিষ্ঠা,সম্মান যা অনেকের জন্য আজ এক সপ্ন। কিন্তু কথায় আছে না সাফল্য শুধু একবার শাষন করে পাওয়া যায় না । হোয়াকিন ফিনক্স এর জীবন সহজ ছিল না । যেমন করে সোনা আগুনে গলিয়ে সুন্দর কোন রূপ ধারন করা হয় তেমনি ভাবে হোয়াকিন ফিনক্স ও সমস্যা,বাধা-বিপত্তির আগুনে গলে আজ তিনি নতুন এক সুন্দর রূপ লাভ করেছেন । যাকে আজ অস্কার ও সালাম করেছে ।হোয়াকিন ফিনক্স এর পরিবারিক অবস্থা ভাল ছিল না। তিনি সহ আরো চার ভাই বোন ছিলেন তারা। তারা সবাই পরিবারের অর্থিক সাহায্যের জন্য অনেক ধরনের কাজ করা শুরু করেছিল ।তারা বিভিন্ন টেলেন্ট শোতে অংশগ্রহন,বিভিন্ন জায়গায় গান গেয়ে,বাদ্যযন্ত্র বাজিয়ে আর্থ উর্পাজন করতেন ।ভাবতেন যে কোন জায়গা থেকে অর্থ আসলে জীবনটা কিছুটা সহজ হবে ।




যখন হোয়াকিন ফিনক্স
ও তার পরিবার লস এঞ্জেলেস (Los Angeles) থাকা শুরু কররেন ।ঐ সময় তার মা NBC রেডিও টিভি নের্টওয়াক এ নির্বাহী সচিব executive secretary হিসেবে কাজ শুরু করে । এক দিন তার মায়ের জীবনে আগমন ঘটে Iris Buton এর । Iris Buton একজন Children’s agents ছিলেন তিনি ছবি ও শো তে বাচ্চাদের কাস্ট করতেন । Iris Buton এর নজর ফিনক্স ও তার চার ভাই বোনের উপর পড়ল যারা বিঙ্গাপন ও টিভি শো ছোট খাটো কাজ করতেন । এখান থেকেই হোয়াকিন ফিনক্স এর জীবন বদলাতে শুরু করে। মাত্র আট বছর বয়সেই হোয়াকিন ফিনক্স তার ভাই রিভার ফিনিক্স এর সাথে ১৯৮২ সালে Seven Brides for Seven Brothers এর মাধ্যমে যাত্রা শুরু করে ।আট বছরের এ বাচ্চা কখন বড় বড় নির্মাতা,নির্দেশকের চোখে চলে আসল বুঝেই উঠা গেল না ।শিশু অভিনেতা হিসেবে সাফল্য অর্জন করার পর অভিনয় ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলে । অভিনয় ছাড়ার পর তিনি তার বাবার সাথে বিভিন্ন জায়গায় যেতে থকেন ।এর মধ্যাই তার ভাই রিভার ফিনিক্স এর মৃত্যু হয় ।কিন্ত হোয়াকিন ফিনক্স বেশি দিন ধরে সিনেমা জগৎ থেকে নিজেকে দূরে রাখতে পারেন নি । ১৯৯৫-১৯৯ সালে হোয়াকিন ফিনক্স আবারো অভিনয় জগতে তার প্রতিভার কদম রাখে। আবার অভিনয় শুরু তে হোয়াকিন ফিনক্স এর কিছু ছবি সাফল্য লাভ করতে পারে নি । তবুও তিনি হার মানেন নি ।২০০০-২০০৫ এ হোয়াকিন ফিনক্স ছবিতে আনেক বেশি ‌সাফল্য লাভে করে । এর পর থেকে তার সাফল্যর সিঁড়ি উপরে উঠতে থাকে ।হোয়াকিন ফিনক্স Gladiator, The Yards, Buffalo Soldiers, It's All About Love সহ আরো অনেক ছবি যা ইন্টারন্যাশনাল অ্যায়াড শো গুলোতে জায়গা পেয়েছিল । ২০১৯ এর জোকার মুভি ইতিহাস গড়ে হোয়াকিন ফিনক্স (Joaquin Phoenix) কে 77 th Golden Globe Awards,Bafta সহ OSCAR পুরুষ্কার তার হাতে তুলে দেয় ।




92nd Academy Awards(Oscar) এ এর পুরষ্কার জিতে তিনি আবেগঘন কথা বলেন কথার শেষে তিনি বলেন নিজেকে বাচানোর জন্য ভালবাসার সাথে সামনে যাও তো শান্তি এমনি থেকেই তোমার কাছে আসবে ।

No comments

Powered by Blogger.