ইসুবগুলের ভুষির হরেক উপকারিতা




ইসুবগুলের ভুষির হরেক উপকারিতা

ইসুবগুলের ভুষি যা আমার প্রায় সবাই চিনি। বিশেষ করে রমজানের সময় ইফতারির সময় প্রায় প্রায় প্রত্যকটি বাড়িতেই থাকে সরবত হিসেবে  ইসুবগুলের ভুষি ।ইসুবগুলের ভুষির অনেক  ঔষুধি গুনাগুন রযেছে যা আমরা অনেকে যানি আবার যানি না ।
ইসুবগুলের বৈজ্ঞানিক নাম Plantago ovata। এটি এক বর্ষজীবী উদ্ভীদঅ লম্বায় ১.৫০ থেকে ২ ফুট পর‌্যন্ত হয় । বীজ বপনের দুই বছরের মধ্যে গাছে ফুল আসে  এবং ১১০ থেকে ১৪০ দিনের মধ্য ফসল তোলার জন্য উপযোগী হয়।
ইসুবগুল হচ্ছে একটি গুল্ম জাতীয় গাছ ।  ইসুবগুলের ভুষির  ধরে তার পরিপক্ক বীজের সবথেকে বাহিরের ত্বকর্ এপিডারমিস ও এর সংলগ্ন নিচের লেয়ার দুটি একসাথে আলাদা হয়ে আসে । যা আমরা ইসুবগুল হাগস বা ইসুবগুলভুষি বলে থাকি । ইসুবগুল এর বীজ পরিপক্ক হওয়ার পর গাছ থেকে বীজ গুলো কে আলাদা করা হয় তারপর  মেশিনের মাধ্যামে বীজের উপরের খোসাকে ফেলা দেওয়া হয়  এবং বিশেষ ধরনের গ্রাইন্ডিং মিলেরর মধ্যামে ইসুবগুলের ভূষি তৈরী করা হয় ।
বাংলাদেশে ইসুবগুল চাষের জন্য আবহাওয়া উপযোগী কিন্তু ফলন একটি কম হওয়ায় আর বিশেষ ধরনের গ্রাইন্ডিং মিল না থাকায় ভারত থেকে আমদানী করে দেশের চাহিদা মেটানো ,হয় ।

ইসুবগুলের ভুষির হরেক উপকারিতাঃ
কোষ্ঠকাঠিন্য সমস্যাঃ ইসুবগুলের ভূষি সবথেকে বেশি ব্যবহার করি আমরা কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করনে । ইসুবগুলের ভুষিতে অদ্রবণীয় ও দ্রবণীয় খাদ্য আঁশ থাকে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে । এতে রয়েছে ফাইবার যা মল নরম করতে সহায়তা করে কারন ফাইবার পানি শোষন করে ফলে মল নরম হয় । পেট পরিষ্কারের জন্য ইসুবগুলের ভূষিপান করা উচিত ।
আমাশয়ঃ ইসুবগুলের ভূষি আমাশয় ভাল করে ।ইসুবগুলের ভুষি আমাশয়ের জীবানু ধ্বংষ করতে পারে না  কিন্তু জীবানু মলের মধ্যমে বের করে দয়ে ।
ডাইরিয়া ও পাকস্থলির ইনফেকশনঃ ইসুবগুলের ভূষি ডাইরিয়া ও পাকিস্থলের ইনফেকশন দূর করতে সহায়তা করে ।
পেটের গ্যাস বা অ্যাসিডিটি সরাতেঃ ইসুবগুলের ভূষি হজম শক্তি বৃদ্ধি করে ফলে অ্যাসিডিটির সমস্যা থেকে আরাম  পাওয়া যায় ।
ওজন কমাতেঃ ইসুবগুলের ভুষি ক্ষুধার বিরুদ্ধে লড়ায় করে এবং পেট ভরা রাখতে সহায়তা করে । ফলে ক্ষিদা কম লাগে ।
হৃদরোগ থেকে সুরক্ষাঃ ইসুবগুলের ভূষিতে থাকা খাদ্য আঁশ দেহের কোলেস্টেরল ও অন্ত্রে ফ্যাটের সাথে জেল তৈরী করে বর্জ্যের সাথে বের করে দেয়  ফলে দেহের দেহের কোলেস্টেরল এর মাত্র কমে  যায় তাই হৃদরোগের ঝুকি কমে যায় ।   

ডায়াবিটিসঃ ইসুবগুলের ভূষি ডায়াবিটিস নিয়ন্ত্রণে সহায়তা করে । ইসুবগুলের ভূষি যখন পাকস্থিলিতে গিয়ে জেলের রূপ নেই তখন গুলকোজের ভাঙ্গন ও শোষনকে ধীর করে ।
সর্তকতাঃ পিরিমতি মাত্রায় সেবন করুন। চিকিৎকের পরার্মশ অনুযায়ী সেবন করুন ।


 


No comments

Powered by Blogger.